কতো টাকায় এলো এই মালিকানা ?

এখনকার সব থেকে বড় খবর টাটা গোষ্ঠীই হতে চলেছে আবারো এয়ার ইন্ডিয়ার নতুন মালিক,এ যেন একটি বৃত্ত সম্পূর্ণ হলো এতদিনে। 

১৮ হাজার কোটি টাকা দিয়ে এয়ার ইন্ডিয়াকে কিনে নিল টাটা গোষ্ঠী, যদিও এই লড়াইয়ে সমানে সমানে টক্কর দিচ্ছিলেন স্পাইস জেটের অধিকর্তা অজয় সিংও। কয়েকদিন আগে থেকেও অনেক জল্পনা গুঞ্জন শোনা যাচ্ছিল যে টাটা গোষ্ঠীর ইন্ডিয়া কে অধিগ্রহণ করছে বলে, কিন্তু সেই সমস্ত জল্পনাকে তখন উড়িয়ে দেয়া হলেও, অবশেষে সত্যিটা প্রকাশ পেয়েই গেল। 

এমনিতেও এই বিমান সংস্থা টি প্রায় ধুঁকছিলই, এই বিমান সংস্থাটি নিয়ে তাই সরকার আগেই ঘোষণা করেছিল যে ১০০% এই কোম্পানির বিলগ্নিকরণ হবে, এবং ৫০% অংশীদারিত্ব বিক্রি করা হবে। আর সেই নিলামে ওঠা সর্বশেষ দাম দিয়ে শেষে জয়ী হয় টাটা গোষ্ঠীই। এই মুহূর্তে দাঁড়িয়ে এয়ার ইন্ডিয়ার বাজারে দেনা ছিল প্রায় ৪৩ হাজার কোটি টাকা, তাই এ ধরনের চিন্তাভাবনা।

 এদিন রতন টাটার একটি টুইট থেকে জানা যায়, এয়ার ইন্ডিয়া টাটা গোষ্ঠীর হাত ধরেই প্রথম আত্মপ্রকাশ করে, সালটি ছিল ১৯৩২, পরবর্তীকালে ১৯৪৬ সালে নাম বদল হয় হয় এয়ার ইন্ডিয়া, ১৯৫৩  সালে সরকার তাদের থেকে অধিগ্রহণ করে নেয়, তারপর কোম্পানিটি আবারো সময়ের কালে পরিবর্তিত হয়ে পুনরায় মালিকানা পেল সেই টাটা গোষ্ঠীই। এয়ার ইন্ডিয়া প্রায় ৪ হাজার ৪০০ টি আভ্যন্তরীণ বিমান চালায় ও ১হাজার ৮০০ টি আন্তর্জাতিক বিমান চালায়, ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় খবর টি বেশ চাঞ্চল্য ছড়িয়েছে।

Post a Comment

Previous Post Next Post