দেশের গন্ডি ছাড়িয়ে বাংলাদেশেও জনপ্রিয় এই গান


কোলকাতা ; ৩ ডিসেম্বর,২০২১ :   জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে এক হওয়ার মিলিত প্রয়াস চলছে অনেকদিন থেকেই । রবীন্দ্রনাথের রাখীবন্ধন ই হোক কিংবা নজরুলের গান "মোরা একই বৃন্তে দুইটি কুসুম হিন্দু-মুসলমান" কোথাও যেন এক করে দেয় মনুষ্যত্বকে । শক, হুন ,দল, মোগল , পাঠান আরো কতো ধর্মের মানুষ যে এই দেশে বাস করেন তার ধারণা পেলে সত্যি ভারতীয় হিসেবে গর্ববোধ হয় আমাদের । 

বর্তমান সময়ে জাতি ধর্ম কে নির্বিশেষে মিলিয়ে দিতে এগিয়ে এলো একটি বাংলা ব্যান্ড । বাংলায় জনপ্রিয় এই ব্যান্ডের নাম 'মৃত্তিকা' ।  ৬ জন সদস্যের এই ব্যান্ড দক্ষিণ চব্বিশ পরগনার জোট শিবরামপুর থেকেই তাদের কার্যক্রম সম্পন্ন করেন । সোস্যাল মিডিয়া এবং অন্যান্য মিডিয়া প্ল্যাটফর্ম থেকে তাদের গানগুলো প্রকাশ করা হয় । তাদের ব্যান্ড এর প্রথম প্রকাশিত গান 'পরিচয়ের গান' । যা ইতিমধ্যে প্রচুর দর্শকের মন কেড়েছে । 

এবার অবশ্য দ্বিতীয়বারের প্রচেষ্টায় তাদের অনবদ্য উপস্থাপনে তৈরি হয়েছে 'কাঁটাতার' গানটি । "পরিচয়ের গান" এর পর এবার মৃত্তিকার দ্বিতীয় নিবেদন "কাঁটাতার"। ১লা ডিসেম্বর "কাঁটাতারের" মিউজিক ভিডিওটি মুক্তি পেয়ে গেল এম. এক্স প্লেয়ারে ও এস. ডি. পি ভেঞ্চার্সের ইউটিউব চ্যানেলে। এছাড়াও গানটি শোনা যাচ্ছে সমস্ত অডিও প্ল্যাটফর্মেও।
গানটির কথা ও সুর দিয়েছেন "মৃত্তিকার" প্রতিষ্ঠাতা জয়া নাগ নিজেই। গানটি গেয়েছেন শিল্পী রায় ভট্টাচার্য্য, অদ্রিকা সরকার, নন্দিনী মজুমদার ও জয়া নাগ। গানটির অ্যারেঞ্জমেন্ট করেছেন বিখ্যাত সঙ্গীত পরিচালক শ্রী টুনাই দেবাশিস গাঙ্গুলী, রেকর্ডিং হয়েছে স্টুডিও ভাইব্রেশনে রেকর্ডিস্ট ছিলেন গৌতম বসু ও গানটি মিক্সিং করেছেন চেন্নাই এর বব ফুকান।
মিউজিক ভিডিওটি শুট করা হয়েছে রাঁচিতে ও কলকাতার কিছু জায়গায়। গানটির ভিডিওতে  জয়া'র কনসেপ্টটিতেও পাওয়া যায় বেশ নতুনত্বের ছোঁয়া । ভারত ও বাংলাদেশের পতাকা একই সাথে উড়তে দেখা যায় , যা সত্যিই যেন কোথাও গিয়ে এক করে দেয় দুই বাংলাকে ।  এছাড়াও ভিডিওটিতে উঠে এসেছে চার  ভিন্ন ধর্মের কথা যাদের গান মানেনা ধর্ম, বর্ণ ও কাঁটাতারের বেড়া। সব মিলিয়ে এই কনসেপ্টটি সকলের মনে দাগ কেটে গেছে। এছাড়া বলাই বাহুল্য নন্দিনী, শিল্পী, অদ্রিকা, জয়াদের গান মন কেড়ে নিয়েছে সকল দর্শকদের। আর "মৃত্তিকার" দ্বিতীয় নিবেদন "কাঁটাতার" ইতিমধ্যেই কাঁটাতারের বেড়া পেরিয়ে ভারত ছাড়াও প্রতিবেশী দেশের দর্শকদের কাছেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

অনবদ্য এই গানটি প্রকাশিত হয়েছে OTT mx Player এ । গানটি mx Player প্লেয়ার থেকে শুনতে ক্লিক করুন : https://www.mxplayer.in/music-online/watch-katataar-video-online-4fc4d376f4045c2ca094045575fdc45d?utm_source=mx_android_share


গানটি ইউটিউব থেকে দেখতে ক্লিক করুন : https://youtu.be/Kcxnh417UKY




'মৃত্তিকা' ব্যান্ড এর তরফ থেকে জানানো হয়েছে তারা পরবর্তী সময়ে বাউল সুফি ফোক সঙ্গীতের আরো নতুন নতুন উপস্থাপন নিয়ে হাজির হবেন ।
তাদের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানায় News 247 Bangla কর্তৃপক্ষ । গানটি ভালো লেগে থাকলে প্রদর্শিত প্লাটফর্মে গিয়ে তাদের উৎসাহিত করার জন্য কমেন্ট করুন , শেয়ার করুন এবং ভালোবেসে পাশে থাকুন । আপনার ভাবনাকে গানের মাধ্যমে বাস্তবায়িত করতে এবং 'মৃত্তিকা' ব্যান্ডের গানের সম্পর্কে যেকোনো ধরনের আলাপ-আলোচনার জন্য যোগাযোগ করতে পারেন ৮৩৩৫৮২৭৬৩১ নম্বরে ।
ধন্যবাদ । 




Post a Comment

Previous Post Next Post