আপাতত বেসরকারি নার্সিং হোমে দেওয়া হচ্ছে এই টিকা

এবার কোভিড ১৯ এর বিরুদ্ধে ভারতে প্রথম দেশীয় ভাবে তৈরি প্রোটিন সাব ইউনিট টিকা, এটি হেপাটাইটিস বি টিকা তৈরির পদ্ধতিতে প্রস্তুত করা হয়েছে, এটি ২৪ দিনের মধ্যে দুটি টিকা নিতে হয়, যা এবার দেয়া হবে ৫ থেকে ১২ বছরের শিশুদের জন্য,বায়োলজিক্যালই টিকার নাম কর্বেভ্যাক্স,  যার সুপারিশ করা হয়েছে সরকারি প্যানেলে।

  সুপারিশ করেছে ভারতের ওষুধ নিয়ামক ডিজিসিআইয়ের সাবজেক্ট এক্সপার্ট কমিটি, গত বৃহস্পতিবার এই সুপারিশ করা হয়েছে। বিগত দুবছর ধরে যেভাবে করোনা মানুষের উপর থাবা বসিয়েছে তাতে এই টিকাকরন পদ্ধতি যত দ্রুত সম্ভব শেষ করতে হবে, এসআইসির পক্ষ থেকে সুপারিশ পাঠিয়ে দেওয়া হয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক  চূড়ান্ত অনুমোদন দেওয়ার আগেই এখন ডিজিসিআইয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে প্রত্যেকে।

 ১২ থেকে ১৪ বছর বয়সী শিশুদের কর্বেভ্যাক্সের মাধ্যমে টিকাকরণ করানো হচ্ছে, আপাতত ১২ বছরের ওপরের  শিশুদের দুটি কোভিড ১৯এর টিকাকরণের কার্যকারিতা চলছে ভারতে। ১৫ বছর থেকে ১৮ বছর বয়সীদের কোভিদ টিকাকরণ ঘোষণা করার পর এবছরের ৩রা জানুয়ারি থেকে ভারতের একটি পর্যায়ে শিশুদের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে,  যা আপাতত প্রসারিত হয়ে ১৬ ই মার্চ থেকে শুরু হয় ১২বছরের উর্ধ্বে থাকা শিশুদের টিকা করনের জন্য, তবে অপরদিকে ভারত বায়োটেকের কোভ্যাকসিন দেওয়া হচ্ছে ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদের তাও আবার সরকারি-বেসরকারি কেন্দ্রে , তবে সরকারি কেন্দ্রে শুধু মাত্র ১২ থেকে ১৪বছর বয়সীদের কর্বেভ্যাক্স দেয়া হচ্ছে,  এখন দেখার বিষয়  যে কত দ্রুত এই প্রক্রিয়া সম্পন্ন করা যায়।

Post a Comment

Previous Post Next Post