পুষ্পা জ্বরে কাবু ছাত্র ছাত্রীরাও

মাধ্যমিকের উত্তরপত্রে এবার রুপোলি পর্দার স্পর্শ, হতভম্ব শিক্ষক। বিগত দুই বছর পরে মাধ্যমিক পরীক্ষা নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ কিন্তু তার জেরে অদ্ভুত অদ্ভুত অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছেন শিক্ষকরা। 

  ইতিমধ্যেই ২৮ শে এপ্রিলের মধ্যে উত্তর পত্র জমা দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে, আশা করা যাচ্ছে মে মাসের মধ্যেই ফল প্রকাশিত করা যাবে, যার জেরে জোরকদমে চলছে প্রস্তুতি। তাই এখন শিক্ষকরা একপ্রকার পরীক্ষার্থীদের উত্তরপত্র দেখতেই ব্যস্ত, তেমনই একটি উত্তর পত্রের নমুনা উঠে এসেছে সোশ্যাল মিডিয়ার পাতায়, কি লেখা রয়েছে তাতে? 

লেখা রয়েছে পুষ্পরাজ আপুন লিখে গা নেহি শালা, করোনার অতি মারীর প্রভাবে সারা পৃথিবী স্তব্ধ হয়ে গিয়েছিল যার জেরে পড়াশোনা থেকে অনেকটাই দূরে চলে গেছিলেন পড়ুয়ারা, যদিও অনলাইন ক্লাস চালু থাকলেও সামনাসামনি ক্লাসের চেনা ছবি হারিয়ে গিয়েছিল, আর তার জেরেই পড়ুয়াদের পড়াশোনার এমন অবনতি বলে মনে করছেন শিক্ষকরা।

  কারণ অনেকেই উত্তরপত্রে কোন একটি শব্দও লিখতে পারেন নি পরিবর্তে প্রশ্নপত্রটা টুকে দিয়ে চলে এসেছে, এমন ঘটনারও সাক্ষী থেকেছে আমরা। আর এবার পুষ্পা দ্য রাইজ সিনেমার ডায়লগ লেখা মাধ্যমিকের উত্তরপত্র পাওয়া গিয়েছে, কারণ আমরা জানি বর্তমানে পুষ্পা জ্বরে কাবু আসমুদ্রহিমাচল। আট থেকে আশি প্রত্যেকেই ডায়লগ কন্ঠস্থ করে ফেলেছেন, তারই প্রতিফলন ঘটলো মাধ্যমিকের মত পরীক্ষার উত্তরপত্রে।

 বলা যেতেই পারে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ আদৌ কতটা উজ্জ্বল হবে সে বিষয়ে সংশয় রয়েছে, কারণ করোনা কেড়ে নিয়েছে তাদের উজ্জ্বল ভবিষ্যত। বর্তমানে এই খবরটি ঘিরে উত্তেজনার কমতি নেই অনেকেরই,এমনকি এটি দেখার পর অনেকেই  একে দুর্ভাগ্যজনক বলেও আখ্যা দিয়েছেন।

Post a Comment

Previous Post Next Post