ক্যানসারের ৫ টি উপসর্গ : এড়িয়ে গেলেই মহাবিপদ

 

        বর্তমানে যে সমস্ত রোগগুলি নিয়ে মানুষ সবচেয়ে বেশি ভীত সন্ত্রস্ত, তাদের মধ্যে অন্যতম হলো ক্যান্সার। নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত - বলতে গেলে প্রায় সব মানুষই এই একটি রোগের কাছে অসহায়। টাকা থাকলেও অনেকসময় এই রোগের চিকিৎসা করা সম্ভব হয়না। চিকিৎসকরা জানাচ্ছেন, এই রোগের অন্যতম একটি প্রধান কারণ হচ্ছে "অবহেলা"। অনেকসময় অনেক উপসর্গ মানুষ দেখেও তা ইগনোর করেন। আর তাতেই যত বিপত্তি। আসুন জেনে নেওয়া যাক, ক্যান্সারের প্রাথমিক উপসর্গগুলি কি কি ?


(১) কাশি :- অনেকসময় কাশি হলে মানুষ তা সাধারণ সর্দি কাশি বা অ্যালার্জি ভেবে এড়িয়ে যান। কিন্তু, সেই কাশি যদি ৩ সপ্তাহ বা ২১ দিনের বেশি স্থায়ী হয়, তাহলে তা ফুসফুসের ক্যান্সারের কারণ হতে পারে। দীর্ঘমেয়াদি কাশিকে তাই উপেক্ষা না করে সত্ত্বর চিকিৎসকের সাথে যোগাযোগ করা জরুরি।  

(২) মলত্যাগে সমস্যা :- যদি মল ত্যাগে সমস্যা দেখা যায়, বা মল ত্যাগের সময় মলের সাথে রক্ত পড়ে, তাহলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন। অর্শের সমস্যা ভেবে কখনও এড়িয়ে যাবেন না। এই উপসর্গ কোলন ক্যান্সারের ইঙ্গিত বহন করে। 


(৩) ফোলা জায়গা :- ক্যান্সার সৃষ্টিকারী  টিউমার ত্বকে অনেকসময় ফোলা জায়গার সৃষ্টি করে। এরকম হলে তা ক্যান্সারের লক্ষণও হতে পারে। মেয়েদের ক্ষেত্রে স্তনে এবং পুরুষদের ক্ষেত্রে অণ্ডকোষে এরকম স্ফীতি দেখা দিলে চিকিৎসকের দ্বারস্থ হওয়া উচিত। 

(৪) আচমকা ওজন হ্রাস :- হঠাৎই ওজন কমে গেলে অনেকেই তা পাত্তা দেননা। ডায়াবেটিস, থাইরয়েড বা পুষ্টির অভাবেও অনেকসময় ওজন হ্রাস পায়। কিন্তু, পরীক্ষা করার পর এই কোনটাই যদি ধরা না পড়ে, তাহলে ওজন কমে যাওয়া ক্যান্সারের প্রাথমিক লক্ষণও হতে পারে। সকলের উচিত এইবিষয়ে সতর্ক থাকা।

(৫) খাবার গিলতে অসুবিধা :- খাবার গেলার সময় গলায় ব্যথা অনুভব হলে অনেকই মনে করেন ঠান্ডা লেগে এমনটা হচ্ছে। কিন্তু, এই ব্যথা যদি স্থায়ী হয় তাহলে তা খাদ্যনালী, গলা বা পাকস্থলীর ক্যান্সার এর উপসর্গ হতে পারে। 


                 প্রাথমিকপর্যায়ে ক্যান্সার ধরা পড়লে অনেকসময় তা নিরাময় করা যায়। কিন্তু, ক্যান্সারের এই উপসর্গগুলিকে অনেকেই উপেক্ষা করে যান। যার ফলে রোগটি ছড়িয়ে পড়ে এবং প্রাণহানির আশঙ্কা বাড়িয়ে দেয়। তাই, এই উপসর্গগুলি পরিলক্ষিত হলে আজই অবিলম্বে চিকিৎসকের দ্বারস্থ হন। প্রতিবেদনটি শেয়ার করে আপনার কাছের মানুষজন, আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধবদের সতর্ক করুন।

Post a Comment

Previous Post Next Post