ঘুমের মধ্যে পড়ে যাওয়ার স্বপ্ন দেখেন ? কিসের ইঙ্গিত - জানুন বিস্তারিত

 


       স্বপ্ন কম বেশি সবাই দেখে। কেউ ঘন ঘন, কেউ আবার মাঝে মাঝে। বিশেষজ্ঞদের মতে, সাধারণত মানুষ হালকা ঘুমেই স্বপ্ন দেখে। গভীর ঘুমের মধ্যে নয়। কিছু স্বপ্ন যেমন সৌভাগ্যের ইঙ্গিত বহন করে, ঠিক তেমনই কিছু কিছু হয় দুঃস্বপ্ন, যা খারাপ সময়কে ইঙ্গিত করে।


           শাস্ত্র মতে, প্রতিটা স্বপ্নের আলাদা আলাদা কারণ থাকে। প্রতিটা স্বপ্নই ভালো বা খারাপ ইঙ্গিত করে। খুবই কমন একটি স্বপ্ন যেটি প্রায়শই অনেক মানুষই দেখে থাকেন, তা হলো উচুঁ থেকে পড়ে যাওয়ার স্বপ্ন। এইরকম স্বপ্ন কিসের ইঙ্গিত দেয় আসুন জেনে নেওয়া যাক :- 

              বিশেষজ্ঞদের অভিমত, কোনো ব্যক্তি যদি খুব কঠিন পরিস্থিতির মধ্যে আটকে থাকেন, এবং সেখান থেকে পরিত্রাণের পথ খুঁজে না পান, তাহলে তার ঘুমের মধ্যে উচুঁ কোনো স্থান থেকে পড়ে যাওয়ার স্বপ্ন আসতে পারে। অর্থাৎ, এই স্বপ্ন ইঙ্গিত দেয় যে, সেই ব্যক্তি বাড়ি বা কর্মক্ষেত্রে কঠিন পরিস্থিতির মধ্যে আটকে আছেন এবং ভবিষ্যতে সে নানাবিধ সমস্যায় সম্মুখীন হতে পারেন।

 


          আবার, আপনি যদি উচুঁ পাহাড়ের শিলা থেকে পড়ে যাওয়ার স্বপ্ন দেখেন, তার অর্থ হলো, খুব শীঘ্রই আপনার জীবনে ঝামেলা, ব্যর্থতা ইত্যাদি আসতে চলেছে। পড়ে যাওয়ার স্বপ্নের মধ্যেই আপনি যদি মাটিতে পা রাখার চেষ্টা করেন, তার অর্থ হলো, আপনি নিজেকে শুধরাতে চান। আবার, পড়ে যেতে যেতে আপনি যদি কিছু ধরে থাকার চেষ্টা করেন, তার ব্যাখ্যা এই যে আপনি আপনার বর্তমান কোনো সম্পর্কে সুখী নন। 

              যদিও এই বিষয়ে অনেক দ্বিমত আছে। অনেকেই স্বপ্ন দেখার এই ব্যাখ্যাকে কুসংস্কার বলেই উড়িয়ে দেন। তাদের মতে,  আমরা যে সকল বিষয় নিয়ে বেশি চিন্তা ভাবনা করি, সেইগুলোই ঘুমের মধ্যে স্বপ্নে দেখি। তার সাথে বাস্তবের কোনো মিল নেই।

         ~ গার্গী রুদ্র ~

Post a Comment

Previous Post Next Post