ছেলে সব বিষয়ে ৩৫ পেয়ে পাশ করেছে মাধ্যমিক : উচ্ছ্বসিত বাবা - মা


        কিছুদিন আগেই প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফলাফল। জীবনের প্রথম বড়ো পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার আনন্দই আলাদা। ছেলেমেয়েরা পরীক্ষায় ভালো নম্বর পেলে খুশি হন অভিভাবকরাও। কিন্তু, এর ব্যতিক্রমও আছে বটে। 

      কম নম্বর পেলে সাধারণত বাবা মায়েরা ছেলেমেয়েদের ওপরে ক্ষিপ্ত হয়ে ওঠেন। সারাবছর মন দিয়ে পড়াশুনা করেনি কেনো সেই প্রশ্নই করতে থাকেন সন্তানদের। তার ফলস্বরূপ অনেকসময় দেখা যায়, কম নম্বর পেয়ে বা পাশ করতে না পেরে লজ্জায় বা আতঙ্কে আত্মঘাতী হয় অনেক শিক্ষার্থী। তবে, এই ঘটনার ব্যতিক্রমও যে ঘটতে পারে, তারই প্রমাণ যাদব পরিবার। 

          এই বিরল  ঘটনাটি মহারাষ্ট্রের পুনের জনাইবাগে ঘটেছে। ছাত্রের নাম শুভম যাদব। সে এইবছর এর মাধ্যমিক পরীক্ষার্থী ছিল। দশম শ্রেণীর ফলপ্রকাশের পর দেখা যায়, শুভমের স্কুলের তার সহপাঠীরা প্রায় সকলেই ৯০-৯৫% নম্বর পেয়েছে। কিন্তু, তার প্রাপ্ত নম্বর ৩৫%। কিন্তু, তাতে একটুকুও আক্ষেপ নেই তার বাবা মায়ের। বরং তার প্রাপ্ত নম্বর দেখে উচ্ছ্বসিত তার বাবা মা।  

      এর কারণ জানতে চাওয়া হলে শুভমের বাবা জানান, "কোভিড পরিস্থিতিতে সংসার চালানোর জন্য ছেলেকে কাজে ঢোকাতে হয়েছিল। পেটের দায়ে ছেলে কাজের সাথে সাথে যেটুকু সময় পেত, পড়াশুনা করতো। তাই, ওর এই নম্বরে আমরা দারুণ খুশি"। খবরটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই শুভমের বাবা মাকে কুর্নিশ জানিয়েছেন নেটিজেনদের একাংশ। তাদের মতে, আমাদের সমাজে শুভমের বাবা মায়ের মত অভিভাবক প্রয়োজন, যারা শুধুমাত্র নম্বরের ভিতিত্তে সন্তানের সাফল্যকে বিচার করেননা। প্রতিযোগিতার ইঁদুর দৌড়ে গা না ভাসিয়ে স্রোতের বিপরীতে হাঁটতে পারার জন্য শুভমের বাবা মাকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

Post a Comment

Previous Post Next Post